Twitter Facebook MySpace Technorati Reddit LinkEdin Delicious Digg Stumbleupon NewsVine

Author Topic: ভালো চাকরির ১০ প্রযুক্তি-দক্ষতা  (Read 1346 times)

Badshah Mamun

  • DaffodilGroup
  • Sr. Member
  • *******
  • Posts: 392
    • jobsbd.com


২০১৩ সালে নামকরা কোনো প্রতিষ্ঠানের ভালো পদে চাকরি পেতে অত্যাবশ্যকীয় হলো প্রযুক্তি ক্ষেত্রে দক্ষতা। প্রতিযোগিতামূলক চাকরির বাজারে কোন কোন প্রযুক্তি-দক্ষতা চাকরিপ্রার্থীকে এগিয়ে রাখে এবং আকর্ষণীয় চাকরির সুযোগ করে দিতে পারে? প্রযুক্তি বিশ্লেষকেরা জানিয়েছেন, যে ধরনের প্রযুক্তি-দক্ষতা চাকরিদাতা প্রতিষ্ঠানটির ব্যবসার সঙ্গে সংগতিপূর্ণ হবে এবং প্রতিষ্ঠানের ইতিবাচক পরিবর্তন আনতে পারবে, প্রতিষ্ঠান সে ধরনের প্রযুক্তি-দক্ষ কর্মীদেরই নিয়োগ দেবে।

২০১৩ সালে তথ্য ও প্রযুক্তি ক্ষেত্রে যে ধরনের দক্ষ ব্যক্তিরা সুযোগ পাবেন, তার একটা তালিকা করেছে তথ্যপ্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট কম্পিউটারওয়ার্ল্ড।

কম্পিউটারওয়ার্ল্ডের তালিকায় দক্ষতার শীর্ষে রয়েছে প্রোগ্রামিং ও অ্যাপ্লিকেশন তৈরির দক্ষতা। ২০১৩ সালে প্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠানগুলো সবচে বেশি খুঁজবে প্রোগ্রামিং ও অ্যাপ্লিকেশন তৈরিতে দক্ষ লোকদের। কম্পিউটারওয়ার্ল্ডের জরিপ অনুসারে, ৬০ শতাংশ প্রতিষ্ঠানের পক্ষ থেকে আগামী বছর প্রোগ্রামিং ও অ্যাপ্লিকেশন তৈরিতে দক্ষ লোকদের চাকরির সুযোগ দেওয়ার কথা জানানো হয়েছে। ২০১৩ সালে জাভা, ডটনেট, জেটুইইতে দক্ষদের চাহিদা হতে পারে আকাশচুম্বী।

প্রোগ্রামিংয়ের পাশাপাশি তথ্যপ্রযুক্তিভিত্তিক প্রকল্প পরিচালনায় দক্ষদের চাহিদা থাকবে আগামী বছর। জরিপে ৪০ শতাংশ প্রতিষ্ঠান ২০১৩ সালে প্রকল্প পরিচালনায় দক্ষদের নিয়োগ দেবে। আগামী বছর তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে জটিল অনেক প্রকল্প ও প্রকল্পের বাস্তবায়নের জন্য প্রকল্প পরিচালনার ক্ষেত্রে দক্ষতা হতে পারে ভালো চাকরির জন্য পুঁজি।
কম্পিউটারওয়ার্ল্ডের সাম্প্রতিক জরিপে ৩৫ শতাংশ প্রতিষ্ঠান তাদের হেল্প ডেস্ক বা কারিগরি কাজে দক্ষ লোকদের নিয়োগ দেওয়ার কথা জানিয়েছে। এসব প্রতিষ্ঠান আধুনিক পদ্ধতি উন্নয়নের পাশাপাশি প্রতিষ্ঠানের গ্রাহকদের সেবা দেওয়ার জন্য দক্ষ লোকদের নিয়োগ দেবে। তাই কারিগরি ক্ষেত্রেও দক্ষতা কাজে লাগতে পারে।

প্রতিষ্ঠানের তথ্য ও কম্পিউটার ব্যবস্থায় নিরাপত্তা জোরদার করার জন্য ২৭ শতাংশ প্রতিষ্ঠান নিরাপত্তাকর্মী নিয়োগ দেবে। সাইবার নিরাপত্তা ও তথ্যপ্রযুক্তিতে দক্ষদের জন্য আগামী বছর ভালো চাকরির বাজার থাকবে। ফায়ারওয়াল, থ্রেট ডিটেকশন টুল, এনক্রিপশন টেকনোলজি ও অন্যান্য নিরাপত্তা ব্যবস্থায় দক্ষ লোকদের জন্য আগামী বছর অনেক প্রতিষ্ঠান অপেক্ষা করবে।
বিজনেস ইনটেলিজেন্স ও অ্যানালাইটিকসে দক্ষ ব্যক্তিদের জন্য আগামী বছর ভালো চাকরি পাওয়ার সুযোগ থাকবে। কারণ, ২৬ শতাংশ প্রতিষ্ঠানে আগামী বছর এ ক্ষেত্রে দক্ষ লোক নিয়োগ দেওয়া হবে। ক্লাউড প্রযুক্তিতে দক্ষ ব্যক্তিদের জন্য থাকছে অনেক বড় সুযোগ। ২০১৩ সালে অনেক প্রযুক্তি প্রতিষ্ঠানে ক্লাউড প্রযুক্তির ব্যবহার শুরু হবে। তাই এ বিষয়ে দক্ষ ব্যক্তিদের জন্য ভালো চাকরির অনেক বড় সুযোগ তৈরি হবে।

কম্পিউটারওয়ার্ল্ডের জরিপ অনুয়ায়ী, ২০১৩ সালে ক্লাউড প্রযুক্তিতে দক্ষদের নিয়োগ দেবে ২৫ শতাংশ প্রযুক্তিপ্রতিষ্ঠান।

ক্লাউড প্রযুক্তি ছাড়াও ভারচুয়ালাইজেশন প্রযুক্তিতে দক্ষদের চাহিদা থাকবে ২৪ শতাংশ। অনেক ক্ষেত্রে ভারচুয়ালাইজেশন প্রযুক্তিতে আধা-দক্ষদের ক্ষেত্রেও মিলে যেতে পারে ভালো চাকরি।

নেটওয়ার্কিং প্রযুক্তি-দক্ষ ব্যক্তিদের জন্যও আগামী বছর থাকছে অনেক বড় ধরনের সম্ভাবনা। ১৯ শতাংশ প্রতিষ্ঠানে নেটওয়ার্কিং প্রযুক্তিতে দক্ষ পেশাদার লোক নিয়োগ দেওয়া হবে আগামী বছর। একসময় চাকরির বাজারে নেটওয়ার্কিংয়ে দক্ষ পেশাদার ব্যক্তিদের অনেক বেশি চাহিদা ছিল। গত তিন বছরে নেটওয়ার্কিং জানা ব্যক্তিদের চাহিদা ৫০ শতাংশ কমে গেছে। তার পরও আগামী বছর নেটওয়ার্কিং প্রযুক্তি জানা ব্যক্তিদের যথেষ্ট চাহিদা থাকবে।

চাকরির প্রোফাইলে দক্ষতার পুঁজি বাড়াতে নতুন একটি ক্ষেত্র তৈরি হয়েছে, যার চাহিদা ক্রমশ বাড়ছে এবং ভবিষ্যতে বাড়তে থাকবে; ক্ষেত্রটি হচ্ছে, মোবাইল অ্যাপ্লিকেশন্স অ্যান্ড ডিভাইস ম্যানেজমেন্ট। ১৯ শতাংশ প্রতিষ্ঠানে আগামী বছর এ ক্ষেত্রে লোক নিয়োগ দেওয়ার সম্ভাবনা রয়েছে। মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবস্থাপনা ও এ-সংক্রান্ত সেবা বিষয়ে দক্ষতা তাই আগামী বছর ভালো একটি চাকরির সুযোগ তৈরি করতে পারে।

ডেটা সেন্টারে তথ্য সংরক্ষণ, রক্ষণাবেক্ষণ ও ব্যবস্থাপনায় দক্ষ ব্যক্তিদেরও চাহিদা থাকবে আগামী বছর। ডেটা সেন্টার ব্যবস্থাপনায় দক্ষ ব্যক্তিদের জন্য অনেক প্রযুক্তিপ্রতিষ্ঠানের দুয়ার খোলা থাকবে।

প্রযুক্তি ক্ষেত্রে দক্ষতাকে পুঁজি করে নামকরা প্রতিষ্ঠানে ভালো অবস্থান ও ভালো বেতনে চাকরির সুযোগ থাকবে ২০১৩ সাল জুড়েই। প্রযুক্তি বিশ্লেষকেরা জানিয়েছেন, চাকরির ব্যক্তিগত তথ্যভান্ডারে বিভিন্ন প্রতিষ্ঠানে চাহিদা রয়েছে, এমন দক্ষতা যুক্ত করলে আগামী বছর অনেক ভালো কিছু করার সুযোগ থাকবে।


Source: http://www.prothom-alo.com/detail/date/2012-11-06/news/303201
Md. Abdullah-Al-Mamun (Badshah)
​Senior Administrative Officer
Daffodil International University
01811-458850/01925-069949
badshah@daffodilvarsity.edu.bd
www.daffodilvarsity.edu.bd

www.fb.com/badshahmamun.ju
www.linkedin.com/in/badshahmamun
www.twitter.com/badshahmamun
www.badshahmamun.weebly.com